১৮ই জুলাই, ২০১৯ ইং, বৃহস্পতিবার

‘সাংবাদিকতা হচ্ছে তৃতীয় ঝুঁকিপূর্ণ পেশা’

আপডেট: জানুয়ারি ২১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বাংলাদেশে সাংবাদিকতা হচ্ছে তৃতীয় ঝুঁকিপূর্ণ পেশা। ঝুঁকিপূর্ণ পেশার তালিকায় সেনাবাহিনী ‍ও পুলিশ বাহিনীর পরেই রয়েছে সাংবাদিকতা। বললেন প্রেস ইনষ্টিটিউট অফ বাংলাদেশ (পিআইবি’র) পরিচালক (প্রশাসন ও প্রশিক্ষণ) মোঃ ইলিয়াস ভুইয়া ।
সোমবার মানিকগঞ্জে সাংবাদিকদের জন্য সিআরসি, সিডও এবং মীনা বিষয়ক দুদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যদানকালে এসব বলেন তিনি।
ইলিয়াস ভুইয়া বলেন, সাংবাদিকতা হচ্ছে দেশের চতুর্থ স্তম্ভ। সাংবাদিকরা সমাজের বিবেক। নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন। এ কারণে তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতেই তার প্রতিষ্ঠান বিভিন্ন সময়ে সাংবাদিকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকেন।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক এস.এম ফেরদৌস।এসময় পিআইবির পরিচালক সিনিয়র প্রশিক্ষক বেগম রাফিজা রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাহাত মিনহাজ এবং মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু বক্তব্য রাখেন।
কর্মশালায় নারী ও শিশু বিষয়ক রিপোর্টিং করার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন, লেখা, ভাষা ও শব্দের ব্যবহারসহ নানা বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হবে।
প্রশিক্ষণে মানিকগঞ্জে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৩০ জন সাংবাদিক অংশ নিচ্ছেন।
আরও পড়ুন

  • ফেইসবুক শেয়ার করুন