২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার

প্রেম করার জন্য দেয়া হচ্ছে ছুটি

আপডেট: জানুয়ারি ২৫, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

কর্মীদের প্রেম করার জন্য দেয়া হচ্ছে ছুটি। কোনও বিশেষ একটি সংস্থা নয়, এই ধরনের ছুটির রেওয়াজ চালু করেছে চীনের একাধিক সংস্থা। সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের খবর অনুযায়ী, চীনের পূর্বাঞ্চলের হাংঝুর দুটি কোম্পানি তাদের কর্মচারীদের এই অতিরিক্ত ‘ডেটিং লিভ’ বা প্রেম করার ছুটি দিচ্ছে।

জানা গেছে, নতুন চন্দ্র বছর উৎযাপন করতে চীনে কোটি কোটি মানুষ কাজ থেকে ছুটি নিয়ে পরিবারের কাছে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। সেক্ষেত্রে কিছু সৌভাগ্যবান চাকুরীজীবী কর্মক্ষেত্র থেকে তাদের সাত দিনের নিয়মিত ছুটির সঙ্গে বাড়তি আট দিনের ছুটি পেয়েছেন। তা দেওয়া হচ্ছে মাত্র তিরিশের কোঠার অবিবাহিত নারীদের জন্য। কারণ তারা যেন তাদের জীবন সঙ্গী খুঁজে নিতে পারেন।

চীনে কোনও নারীর বয়স তিরিশের কাছাকাছি চলে আসার পরও যদি তিনি অবিবাহিত থাকেন, তখন তাদের তাচ্ছিল্য করে ডাকা হয় ‘শেং নু’ অর্থাৎ ‘বাতিল’ কিংবা ‘বাদপড়া মেয়ে’ বলে।

প্রেম করার জন্য ‘ডেটিং লিভ’ দিচ্ছে একাধিক সংস্থা

এখন অনেক চীনা মেয়েই পেশার দিকে বেশি মনোযোগ দিচ্ছেন, তাই অবিবাহিত থেকে যাচ্ছেন অনেকেই। একই সঙ্গে কর্মক্ষম লোকের সংখ্যা কমছে এবং বয়োবৃদ্ধ মানুষের সংখ্যা বাড়ছে। এসব নিয়ে উদ্বিগ্ন সরকার।

এক সময় জনসংখ্যা নিয়ন্ত্রণের পথে যেতে হয়েছিল চীনকে৷ কিন্তু ২০১৫ সালে চীন তার এক সন্তান নীতি পরিত্যাগ করে। কারণ সেখানে জন্মহার কমছে। ২০১৩ সালের পর থেকে প্রতি বছর বিয়ের হারও কমছে। ২০১৮ সালে চিনে দেড় কোটির বেশি শিশু জন্ম নেয়। যা আগের বছরের তুলনায় বিশ লাখ কম।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ