৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার

বিপিএলে পারফর্ম করা মোটেও সহজ নয়,

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) সহজ কোনো টুর্নামেন্ট নয়’। এখানে বিশ্বের তারকা ক্রিকেটাররা পারফর্ম করেন। টি-টোয়েন্টির এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টকে ভাবা হয় সিঁড়ি হিসেবে। এখানে পারফর্ম করেই উঠতি ক্রিকেটাররা জাতীয় দলে সুযোগ পেয়েছেন। তবে বিপিএলে পারফর্ম করা মোটেও সহজ নয়, এমনটিই বলছেন রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের ৪১তম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৯ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করে রংপুর রাইডার্স।

এদিন খেলা শেষে রংপুরের অধিনায়ক মাশরাফি এক প্রশ্নের জবাবে বলেন, স্থানীয় ক্রিকেটারদের ওপর চাপ প্রয়োগ করেও কোনো লাভ নাই। এক বছর পর পর বিপিএল আসে, এই টুর্নামেন্টটা সহজও না। আমার এত দিনের অভিজ্ঞতা বলে এই টুর্নামেন্ট সহজ না। বিশেষ করে ঢাকায় যেহেতু সবচেয়ে বেশি খেলা হয় সেহেতু ঢাকার উইকেটে অনেক চ্যালেঞ্জ থাকে ব্যাটসম্যানদের। আমি কখনই দেখি না কাজটা সহজ।

মাশরাফি আরও বলেন, স্থানীয় ক্রিকেটাররা যদি বেশি সুযোগ পায়, আমাদের দেশে যদি আরও একটা টি-টোয়েন্টি ফরম্যাটে টুর্নামেন্ট হয়, যেটা নিয়ে কথা হচ্ছে কিছু দিন ধরেই। সেটা যদি আয়োজন করা যায়, তাহলে আফিফের মতো যারা তরুণ আছে, যারা প্রমিসিং তাদের এই সুযোগটা থাকবে। তখন এমন টুর্নামেন্ট খেললেও ওরা আরও বেশি আত্মবিশ্বাসী হবে।

দেশি ও বিদেশি ক্রিকেটারের মধ্যে মৌলিক পার্থক্য নিয়ে জাতীয় দলের ওয়ানডের অধিনায়ক বলেন, আমাদের স্থানীয় ক্রিকেটারদের সঙ্গে বিদেশিদের পার্থক্য যদি দেখেন, বিদেশিরা অনেক বেশি আত্মবিশ্বাসী। তারা যখন একটা জিনিস করে আত্মবিশ্বাস নিয়েই করে। পার্থক্য কিন্তু এতটুকুই। হয়তো তাদের ছয় দেখলে মনে হয় আমাদের ছয় থেকে অনেক দূরে বল যাচ্ছে। কিন্তু ছয় তো ছয়ই। কিন্তু ওই যে এক্সিকিউট করার মেন্টালস্ট্রেন্থে কাজ করার জায়গা আছে। তরুণরা যদি আরেকটু খেলার সুযোগ পায় তাহলে বেশ কিছু টি-টুয়েন্টি প্লেয়ার বের হওয়ার সুযোগ আছে।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ