১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

সংরক্ষিত নারী আসনে ভোট আগামী ৪ মার্চ

আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে ভোটগ্রহণ করা হবে আগামী ৪ মার্চ। মনোনয়ন দাখিল ১১ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ১২ ফেব্রুয়ারি এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ ফেব্রুয়ারি।

রোববার নির্বাচন কমিশনের (ইসি) ৪৫ তম সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ কথা জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

ইসি সচিব জানান, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ৪৩, বিরোধী দল জাতীয় পার্টি চার, বিএনপি এক, ওয়ার্কার্স পার্টি এক ও অন্যান্যদের মধ্যে স্বতন্ত্র তিনটি আসনের বিপরীতে একটিতে প্রার্থী দিতে পারবে।

বিএনপির নির্বাচিতরা শপথ নেয়ার পর প্রার্থী দিতে পারবে জানিয়ে ইসি সচিব বলেন, বিএনপি শপথ নেয়ার পরে তারা সংরক্ষিত আসনে প্রার্থী দিতে পারবে। তার আগে সেই আসনটি স্থগিত থাকবে।

আসন বণ্টন বিদ্যমান আইন অনুযায়ী সংরক্ষিত নারী আসনের সংখ্যা ৫০টি। তাদের জন্য কোনো নির্ধারিত নির্বাচনী এলাকা নেই।এক্ষেত্রে দল বা জোটের প্রাপ্ত আসনের ভিত্তিতে মহিলা আসন বণ্টিত হয়।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮ আসনে জয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা পায়।বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট মাত্র ৮টি আসনে জয়ী হয়।ভোট কারচুরির অভিযোগে নির্বাচনের ফল বয়কট করা জাতীয় ঐক্যফ্রন্ট শপথ নেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ