২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার

ছাত্রলীগের প্রতিপক্ষ ছাত্রলীগ, পূর্ণ প্যানেল ছাত্রদলের, কোটা আন্দোলনকারীরাও মাঠে

আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ডামাডোলে সরব হয়ে উঠেছে ক্যাম্পাস। প্যানেলে ‘অবমূল্যায়িত হওয়ার’ অভিযোগ এনে ছাত্রলীগের প্রতিপক্ষ হিসেবে ভোটের মাঠে লড়তে আলাদা প্যানেল ঘোষণা করেছে সংগঠনটির বিগত কমিটির কয়েকজন নেতা। ফলে ছাত্রলীগের প্রতিপক্ষ হয়ে উঠেছে ছাত্রলীগ। শেষ সময়ে এসে নির্বাচনে অংশ নিতে প্যানেল ঘোষণা করার হিড়িক পড়ে যায় ছাত্র সংগঠনগুলোর মধ্যে। গতকাল ছাত্রদল, বামদল, কোটা আন্দোলনকারীরাও প্যানেল ঘোষণা করেছে। নির্বাচন উপলক্ষে জমে উঠেছে ক্যাম্পাসের রাজনীতি।

ছাত্রদলের পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা

ছাত্রদলের প্যানেল থেকে ডাকসুর সহ-সভাপতি (ভিপি) প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে সলিমুল্লাহ মুসলিম হল শাখার যুগ্ম-আহ্বায়ক মোস্তাফিজুর রহমানকে। সাধারণ সম্পাদক পদে মনোনয়ন পেয়েছেন আনিছুর রহমান অনিক। প্যানেল ঘোষণা করেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক আকরামুল হাসান। কেন্দ্রীয় সিদ্ধান্তের পর গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রদলের পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করা হয়। এ সময় সহ-সাধারণ সম্পাদক পদে খোরশেদ আলম সোহেল, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে জাফরুল হাসান নাদিম, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক পদে মাকসুদুর রহমান, কমনরুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক পদে কানেতা ইয়ালাম, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক পদে আশরাফুল আলম উজ্জ্বল, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক পদে মিনহাজ আহমেদ প্রিন্স, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক পদে কাইয়ূম উল ইসলাম, ক্রীড়া সম্পাদক পদে মনিরুজ্জামান মামুন, ছাত্র পরিবহনবিষয়ক সম্পাদক পদে মাহফুজুর রহমান চৌধুরী, সমাজসেবা সম্পাদক পদে তৌহিদুল ইসলাম। সদস্য পদে ছাত্রদলের মনোনয়ন পেয়েছেন হাবিবুল বাশার, শাহিনুর ইসলাম, ইকবাল হোসাইন, সাঈদ বিন আনোয়ার, সাহাব উদ্দিন, মাহমুদুল হাসান, সাফায়াত হাসনাইন সাবিত, তানভীর আজাদী সাকিব, সুলতান মো. সালাউদ্দিন সিদ্দিক, মোহাম্মদ শরীফুল ইসলাম, ইমাম আল নাসের মিশুক, আলমগীর হোসেন ও আবুল বাশার। হল সংসদের প্যানেলে ছাত্রদলের মনোনীতদের নাম ঘোষণা করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা সহ-সভাপতি পদে মনোনয়ন পেয়েছেন আমান উল্লাহ ও সাধারণ সম্পাদক পদে শাহ নেওয়াজ। মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল শাখা সহ-সভাপতি পদে মুহাম্মদ তারেক হাসান এবং সাধারণ সম্পাদক পদে রায়হানুল ইসলাম, বিজয় একাত্তর হল শাখা সহ-সভাপতি পদে মো. কাওসার এবং সাধারণ সম্পাদক পদে বজলুর রহমান বিজয়, মাস্টারদা সূর্যসেন হল শাখা সহ-সভাপতি পদে এরশাদ মাহমুদ, সাধারণ সম্পাদক পদে আবদুল খালেক, জসীম উদ্দীন হল শাখা সহ-সভাপতি পদে তৌহিদুর রহমান ও সাধারণ সম্পাদক পদে সৈকত মোর্শেদ, এফ রহমান হল শাখা সহ-সভাপতি পদে হোসাইন আহম্মেদ সাদ্দাম ও সাধারণ সম্পাদক পদে শরীফুল ইসলাম, হাজী মুহাম্মদ মুহসীন হল সংসদে সহ-সভাপতি পদে কাওসার আলম রাসেল, সাধারণ সম্পাদক পদে মাহফুজুর রহমান মনোনয়ন পেয়েছেন। সলিমুল্লাহ হল শাখা সহ-সভাপতি পদে নাহিদুজ্জামান নাহিদ ও সাধারণ সম্পাদক পদে আল আমিন, জহুরুল হক হল শাখা সহ-সভাপতি পদে আবদুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক পদে ফেরদৌস আলম, ফজলুল হক মুসলিম হল শাখা সহ-সভাপতি পদে মাসুম বিল্লাহ ও সাধারণ সম্পাদক পদে নূর আলম ভূঁইয়া ইমন, অমর একুশে হল শাখা সহ-সভাপতি পদে মোসাদ্দেক হোসেন সৌরভ ও সাধারণ সম্পাদক পদে মো. জসীম খান, শহীদুল্লাহ হল শাখা সহ-সভাপতি পদে সাইদুর রহমান রাফসান ও সাধারণ সম্পাদক পদে মাহবুব আলম শাহিন মনোনয়ন পেয়েছেন। সংবাদ সম্মেলনে ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, ‘সময় কম হলেও আমরা নির্বাচনে অংশ নিচ্ছি। আমরা চাই না, আমাদের অবর্তমানে অন্য কোনো সংগঠন একেচেটিয়া সুবিধা গ্রহণ করুক।’
বাম ছাত্র সংগঠনের প্যানেল ঘোষণা : ডাকসু নির্বাচনে বামপন্থি ছাত্র সংগঠনগুলোর দুই মোর্চা প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের প্যানেলে সহ-সভাপতি প্রার্থী হচ্ছেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী। সাধারণ সম্পাদক (জিএস) পদে মনোনয়ন পেয়েছেন ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে এ প্যানেল ঘোষণা করেন ঐক্যের সমন্বয়ক ইমরান হাবিব রুম্মন। বাম দুই জোটের প্যানেল থেকে ছাত্র ফ্রন্টের (একাংশ) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি সাদিকুল ইসলাম সাদিককে সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে মনোনয়ন দেওয়া হয়েছে। জোটের অন্য প্রার্থীরা হচ্ছেন- স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে রাজীব কান্তি রায়, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক উলুল অমর তালুকদার, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক সুহাইল আহমেদ শুভ, আন্তর্জাতিক সম্পাদক মীম আরাফাত, সাহিত্য সম্পাদক পদে রাজীব দাস, সাংস্কৃতিক সম্পাদক ফাহাদ হাসান আদনান, ক্রীড়া সম্পাদক পদে শুভ্র নীল রায়, ছাত্র পরিবহন সম্পাদক হাফিজ মোহাম্মদ আশিক, সমাজসেবা সম্পাদক পদে ফয়সাল মাহমুদ। সদস্য পদে প্রার্থী হচ্ছেন মইনুল ইসলাম তুহিন, আমিনুল ইসলাম, আমজাদ হোসেন, মিত্রময়, সালমান ফারসী, রাহাতিল রাহাত, আরমানুল হক, জেসান অর্ক মারান্ডী, মনীষা আক্তার, মাহির ফারহান খান, উদয় নাফিস ও প্রত্নপ্রতীম মেহেদী।

কোটা সংস্কার আন্দোলনকারীদের প্যানেল : ডাকসু নির্বাচনে চূড়ান্ত প্যানেল ঘোষণা করেছে কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। প্যানেলে সহ-সভাপতি পদে মনোনয়ন পেয়েছেন প্ল্যাটফর্মের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নূর এবং সাধারণ সম্পাদক পদে আরেক যুগ্ম-আহ্বায়ক মোহাম্মদ রাশেদ খান। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক পদে মনোনয়ন পেয়েছেন প্লাটফর্মের যুগ্ম-আহ্বায়ক ফারুক হোসান। গতকাল সংবাদ সম্মেলন করে এ প্যানেল ঘোষণা করেন প্ল্যাটফর্মের আহ্বায়ক ও নির্বাচন পরিচালনা কমিটির প্রধান হাসান আল মামুন। প্যানেলে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে নাজমুল হুদা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে সোহরাব হোসেন, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে শেখ এমিলি জামাল, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক পদে হাবিবুল্লাহ বেলালী, সাহিত্য সম্পাদক পদে আকরাম হোসেন, সাংস্কৃতিক সম্পাদক পদে নাহিদ ইসলাম, ক্রীড়া সম্পাদক পদে মামুনুর রশীদ মামুন, ছাত্র পরিবহন সম্পাদক পদে রাজিবুল ইসলাম, সমাজসেবা সম্পাদক পদে আকতার হোসেন মনোনয়ন পেয়েছেন।

এ ছাড়া সদস্য পদে উম্মে কুলসুম বন্যা, রাইয়ান আবদুল্লাহ, সাব আল মাসানী, ইমরান হোসেন, শাহরিয়ার আলম সৌম্য মনোনয়ন পেয়েছেন।

ছাত্রলীগের বিরুদ্ধে ছাত্রলীগ : ডাকসু ও হল সংসদ নির্বাচনে রবিবার প্যানেল ঘোষণা করে ছাত্রলীগ। তবে সেই প্যানেলে ‘অবমূল্যায়িত হওয়ার’ অভিযোগ এনে সংগঠনটির বিগত কমিটির কয়েকজন নেতার নেতৃত্বে আলাদা প্যানেল ঘোষণা করা হয়েছে। ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অসাম্প্রদায়িক শিক্ষার্থী পরিষদ’-এর ব্যানারে স্বতন্ত্রভাবে প্যানেল ঘোষণা করা হয়। এর নেতৃত্ব দিচ্ছেন ছাত্রলীগের বিগত কমিটির সহ-সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, ঢাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মো. সোহান খান। সোমবার দুপুরে মধুর ক্যান্টিনে সংগঠনটির আহ্বায়ক হিসেবে মো. সোহান খান এ প্যানেল ঘোষণা করেন। প্যানেলে কেন্দ্রীয় ছাত্র সংসদে সহ-সভাপতি (ভিপি) পদে মো. সোহান খান, সাধারণ সম্পাদক (জিএস) পদে আমিনুল ইসলাম বুলবুল, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে মো. রনিকে মনোনয়ন দেওয়া হয়েছে।

ছাত্রদল নেত্রীর আবেদন ২৪ ঘণ্টার মধ্যে নিষ্পত্তির নির্দেশ : ছাত্রদল নেত্রী ফাহমিদা মজিদ উষাকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির আবেদনটি নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ডাকসুর চিফ রিটার্নিং কর্মকর্তাকে ওই আবেদন নিষ্পত্তি করতে বলা হয়েছে আদেশে। গতকাল বিচারপতি রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে আইনজীবী কাজল সাংবাদিকদের বলেন, রিট আবেদনে প্রকাশিত ভোটার তালিকায় রিটকারীর নাম অন্তর্ভুক্ত না করা এবং ভোট করতে না দেওয়া কেন অবৈধ হবে না, এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছিল। সেই সঙ্গে ডাকসু নির্বাচনের তফসিল স্থগিত রাখতেও নির্দেশনা চাওয়া হয়। তবে আদালত রিটের শুনানি নিয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ডাকসুর চিফ রিটার্নিং কর্মকর্তাকে ওই আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন। ফলে ডাকসু নির্বাচনে আর কোনো বাধা নেই বলেও জানান তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ