৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার

আদর্শিক সুশিক্ষায় নিজেকে গড়ে তুলতে হবে -মন্ত্রী রেজাউল করিম

আপডেট: মার্চ ৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

পিরোজপুর প্রতিনিধি:
গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ.ম রেজাউল করিম এমপি শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, নিজেকে বিকশিত করতে হলে আদর্শীক সু-শিক্ষায় নিজেকে গড়ে তোলার কোন বিকল্প নেই। তিনি উদাহরন টেনে বলেন, কোমলমতি ছাত্র-ছাত্রীরা নরম কাদা মাটির মত, তাকে যেভাবে গড়তে চান সেভাবেই গড়া যায়। এ জন্য শিক্ষিত জাতি গড়ার পেছনে মানুষ বানাবার কারিগড় হিসেবে যে সকল শিক্ষক রয়েছেন তাদের কোন বিকল্প নেই।

মন্ত্রী শনিবার পিরোজপুর ঐতিহ্র্যবাহী সরকারি সোহ্রাওয়ার্দী কলেজের ৬২তম বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মাদ গোলাম কিবরিয়ার সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মাদ সালাম কবির, পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মোঃ হাবিবুর রহমান মালেক, শিক্ষক সদানন্দ গাইন, জেলা ছাত্রলীগ সভাপতি জাহিদুল ইসলাম টিটু, কলেজ ভিপি এসএম বায়েজিদ হোসেন ও সাবেক ভিপি মাসুদ আহম্মেদ রানাসহ নেতৃবৃন্দ। এর আগে মন্ত্রী কলেজ ক্যাম্পাসের নব নির্মিত শহীদমিনারের শুভ উদ্বোধন করেন।

গণপূর্তমন্ত্রী কলেজ শিক্ষকদের দায়িত্ব ও নৈতিকতার সমৃদ্ধির উদাহরন টেনে আরও বলেন, জাতি গড়ার হাতিয়ার হিসেবে শিক্ষকদের ভ ূমিকা অসাধারন। একটি দেশকে এগিয়ে নিতে হলে, একটি জাতিকে উন্নত রাষ্ট্রে পরিনত করার পেছনে শিক্ষকদের কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রী নি¤œ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে বছরের শুরুতেই বই পৌছে দেয়াসহ, বিনা বেতনে পড়াশুনার সুযোগ সৃষ্টি, তাদেরকে স্টাইফেন দেয়া এবং অনগ্রসর ও প্রান্তিক মেয়েদের শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীর আলাদা ব্রত রয়েছে।

তিনি বলেন, যে শিক্ষা নৈতিকতা বিবর্জীত, যে শিক্ষা দুর্নীতিতে আচ্ছন্ন, যে শিক্ষা আমাদেরকে অবক্ষয়ের দিকে নিয়ে যায় সে শিক্ষা শিক্ষা নয়, তা অপ-শিক্ষা। মন্ত্রী নিহত পুলিশ কর্মকর্তা কন্যা ঐশীর উদাহরন টেনে তিনি বলেন, পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে সে বাহিরের নেশার জগতে ডুবে উম্মাদ হয়ে তার বাবা-মাকে হত্যা করে এখন জেলের ঘানি টানছে, আমরা এমন সন্তানের পিতা-মাতা হতে চাইনা, তাই এ ক্ষেত্রে অভিভাবকদেরও দায়িত্বশীল ভ ূমিকা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী তার বক্তৃতায় অত্র কলেজের ছাত্রাবাস, লাইব্রেরী, শিক্ষকদের জন্য ডরমেটরি, অডিটরিয়াম ও ছাত্রীনবাসসহ যে সকল অবকাঠামো ও উন্নয়ন করা প্রয়োজন তা একএক করে বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দেন। পরে মন্ত্রী সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলা উপভোগ করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ