১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, মঙ্গলবার

দেশে ধানের দাম অস্বাভাবিক কম তবে দ্রুত সমাধান কঠিন: কৃষিমন্ত্রী

আপডেট: মে ১৮, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, দেশে ধানের দাম অস্বাভাবিক কম। তবে দ্রুত সমাধান কঠিন। এ সংকট নিরসনে সীমিত পর্যায়ে চাল রপ্তানির চিন্তা করা হচ্ছে।

শনিবার রাজধানীর আইইডিবি সম্মেলন কক্ষে ‘জলবায়ু পরিবর্তন : কৃষিখাতের চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, গোটা বিশ্বে এখন চ্যালেঞ্জিং ইস্যু বৈশ্বিক জলবায়ু পরিবর্তন। এ কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে কৃষিখাত। তবে নানা সমস্যা থাকলেও বাংলাদেশে প্রয়োজনের চেয়ে ধান উৎপাদন বেশি হচ্ছে।

ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইডিবি), কৃষি তথ্য সার্ভিস (এআইএস) এবং বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের (বিসিজেএফ) যৌথভাবে এ সেমিনার আয়োজন করে।

আব্দুর রাজ্জাক বলেন, সরাসরি কৃষকের কাছ থেকে ধান বা চাল কেনা সম্ভব হচ্ছে না। কারণ, সারাদেশ থেকে চাষীদের নির্বাচন করা সহজ নয়। বাংলাদেশে কৃষিখাতে বিপ্লব হয়েছে। ফ্রান্সের মতো এদেশের চাষীরাও এখন ড্রামভর্তি দুধ রাস্তায়, ট্রাকভর্তি টমেটো হাইওয়েতে ফেলে দেয়। আমরা সবসময় চাই খাবার ও চালের দাম কম থাকুক। দেশে অধিক ধান উৎপাদন এখন বিড়ম্বনা হয়েছে।

ধানের দাম কম হওয়ায় ক্ষেতে কৃষকের আগুন দেয়ার বিষয়ে তিনি বলেন, কয়েকজন আবেগের বশে ধানক্ষেতে আগুন দিয়েছে। আমি মনে করি, মানুষ দায়িত্বশীল। তারা নিজের ক্ষেত আগুন দিয়ে পুড়িয়ে ফেলবে। এটা হতে পারে না।

কৃষিমন্ত্রী বলেন, যে সমস্যা হয়েছে আমরা অবশ্যই এর সমাধান করবো। কৃষিকে আধুনিকীকরণ, বাণিজ্যিকীকরণ ও যান্ত্রিকীকরণের মাধ্যমে সমাধান হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষতি থেকে কৃষকদের রক্ষার্থে করণীয় সম্পর্কে নিয়মিত খোঁজখবর রাখছেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দিচ্ছেন বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, বর্তমান সমস্যা সমাধানে আপাতত সমাধান হলো বিদেশের বাজারে রপ্তানি। তবে বাংলাদেশ বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগের কারণে ঝুঁকিপূর্ণ। তাই কোনো কারণে ধান নষ্ট হলে খাদ্যঘাটতি হবে। বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে। বিভিন্ন ঝুঁকি বিবেচনার পরও সীমিত পর্যায়ে রপ্তানির চিন্তাভাবনা করা হচ্ছে। রপ্তানির বাজারে যাওয়াও কঠিন। এক্ষেত্রে আমাদের ভারত, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনামের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে।

  • ফেইসবুক শেয়ার করুন