১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, মঙ্গলবার

গ্রাসের সব গ্রাহক গ্রাসের প্রিপেইড মিটারের আওতায় আসছে

আপডেট: জুন ৯, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

গ্যাসের সব গ্রাহকদের প্রিপেইড মিটার দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, প্রিপেইড মিটার দিলে গ্যাসের অপচয় কমে আসবে।

আজ রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে ঈদ পরবর্তী কুশল বিনিময় এবং এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

নসরুল হামিদ বিপু বলেন, বাসাবাড়ি ও আবাসিক ক্ষেত্রে গ্যাস ব্যবহারে আমরা নিরুৎসাহিত করছি। ফলে বাসাবাড়ি ও আবাসিক খাতে গ্যাসের সংযোগ বন্ধ রয়েছে। আমরা একটা বড় প্রকল্প নিয়েছি। ঢাকা শহরসহ সব জায়গায় পুরান গ্যাস লাইন উঠিয়ে নতুন পাইপলাইন স্থাপন করা হবে। এছাড়া গ্যাসের দাম বৃদ্ধি বিষয়টি সমন্বয়ের অপেক্ষায় রয়েছে।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, সব গ্রাহকদের প্রিপেইড মিটার বসানো হবে। দুই লাখ গ্যাসের মিটার সংযোগ গেছে। আমরা আবেদন করেছি, জাইকাকে সহযোগিতা করার জন্য। প্রিপেইড গ্যাসের মিটার বাসাবাড়িতে ১০০ পারসেন্ট দেওয়া যায় কি না, সেটার ব্যবস্থা আমরা নিতে যাচ্ছি।

প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের দামটা সমন্বয় করা দরকার। আমি বারবার বলে আসছি, বাল্ককে (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি) আমরা গ্যাসের দামের বিষয়টি সাবমিট করেছি। এখন সম্পূর্ণ বাল্কে ওপর নির্ভর করছে তারা গ্যাসের দাম সমন্বয় করবে কি না। আমরা অপেক্ষায় আছি।

নসরুল হামিদ বলেন, গ্যাসের দাম আমরা সমন্বয় করতে চাচ্ছিলাম। এ জন্য যে গ্যাস আমরা আমদানি করছিলাম এতদিন ধরে, এখানে গ্যাসে আমরা ১৪ হাজার কোটি টাকার মতো ব্যয় করে ফেলেছি। এখন সামনে আরও ১৪ হাজার কোটি টাকা লাগবে। এই টাকাটা আসবে কোথা থেকে? গ্রাহকের কাছ থেকে তো আগের দামে সেই টাকায় আসছে না। সুতরাং যদি সমন্বয় না করেন, সে ক্ষেত্রে সমস্যা দেখা দেবে।

  • ফেইসবুক শেয়ার করুন