১৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, রবিবার

শিরোনাম
সাংবাদিকদের এখন থেকে বুফের মাধ্যমে খাওয়াবো: পাপন বিক্ষোভে উত্তাল ভারত, পাঁচটি ট্রেনে আগুন-ভাঙচুর প্রধান শিক্ষকসহ তিনজনের ধর্ষণ—কন্যা সন্তানের মা হলো ১২ বছরের শিশুটি র‌্যাব-১১’র অভিযানে বিপুল পরিমান ফেন্সিডিল ও ইয়াবাসহ গ্রেপ্তার-৪ আসামে বাংলাদেশি দূতের গাড়িতে হামলা, নিরাপত্তা জোরদার বিতর্কিত নাগরিকত্ব বিলের প্রতিবাদে রণক্ষেত্র আসাম, ঝরলো ৫ প্রাণ মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া এক ধরণের প্রতারণা : গাম্বিয়া ২ কোটি টাকা আত্মসাৎ করেছেন কুরআন শরিফ কম ছাপিয়ে ইসলামিক ফাউন্ডেশনের ডিজি বরিশালে স্কুলছাত্রীকে প্রধান শিক্ষকের ধর্ষণ, পাহারা দেন শিক্ষিকা

ভারতে গো রক্ষার নামে গণপিটুনি : নিহত ৩

আপডেট: জুলাই ২০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

ভারতের পূর্বাঞ্চলে কয়েকটি গরু চুরি করেছে এমন সন্দেহে তিন ব্যক্তিকে পিটিয়ে হত্যা করা হয়েছে। সন্দেহভাজন ঐ তিন ব্যক্তিকে শুক্রবার সকালে বিহার রাজ্যের একটি গ্রামের বাসিন্দারা আটক করে এমন সময় যখন তারা লরিতে একটি মহিষ আর একটি বাছুর তোলার চেষ্টা করছিল।

ভারতে এর আগেও ‘গো রক্ষকদের’ দ্বারা পরিচালিত এ ধরণের হামলায় ধর্মীয় সংখ্যালঘু এবং সামাজিকভাবে নিম্নবর্ণের হিসেবে বিবেচিত গোষ্ঠীর সদস্যদের মৃত্যুর ঘটনা ঘটেছে। হিন্দু ধর্মাবলম্বীরা গরুকে পবিত্র প্রাণী হিসেবে মনে করে এবং গো হত্যা সেখানে অপরাধ হিসেবে বিবেচিত হয়। গণপিটুনির সাথে জড়িত থাকার অভিযোগে তিনজন গ্রামবাসীকে গ্রেফতার করা হয়।

হিন্দু জাতীয়তাবাদী বিজেপি সরকার এ ধরণের ঘটনা প্রতিরোধে যথেষ্ট উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে সমালোচকদের। ২০১৪ সাল থেকে গরুর মাংস বিক্রি বা গরু পাচারের অভিযোগে বিভিন্ন ধরণের হামলায় এবং গণপিটুনিতে বেশকিছু মানুষ নিহত হয়েছে এবং আহত হয়েছেন শতাধিক।

তবে এসব ঘটনার মাত্র কয়েকটির ক্ষেত্রে অভিযুক্তদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হয়েছে। এসব আক্রমণের বিরুদ্ধে সরাসরি এবং দ্রুত নিন্দা জ্ঞাপন না করার কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমালোচনার শিকার হয়েছেন। সূত্র : বিবিসি।

  • ফেইসবুক শেয়ার করুন