১৭ই অক্টোবর, ২০১৯ ইং, বৃহস্পতিবার

শিরোনাম
চ্যানেল ৩৬৫ এর পক্ষ থেকে ফরচুন সুজ লিঃ চেয়ারম্যানকে ফুলেল শুভেচ্ছা র‌্যাব-১১’র অভিযানে না’গঞ্জে ৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার গণভবনে যাবেন না যুবলীগ চেয়ারম্যান সম্ভবত : হারুনুর রশীদ কুড়িগ্রামে ২০১৭ সালের বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক ও বেড়িবাঁধ সংস্কারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ মঠবাড়িয়ায় স্কুল ছাত্রীকে ইভটিজিং করায় যুবকের কারাদন্ড (বায়োমেট্রিক হাজিরা জালিয়াতির অভিনব কৌশল) একইসাথে দুই হাসপাতালে চাকরি করছেন ড. রমিজ কুড়িগ্রামে গ্রামীন ঐতিহ্য সংরক্ষণে বিয়ের গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত স্বরূপকাঠিতে ১৭ তম গ্রেডিং পদ্ধতির প্রতিবাদে এফ ডব্লিউ এ কর্মচারীদের মানববন্ধন কুড়িগ্রামের ফুলবাড়ীতে সাবেক ছিটমহলের ৬০ তরুণ-তরুণী পেল আইটি সাপোর্ট টেকনিশিয়ান প্রশিক্ষণ সনদ

ভারতে গো রক্ষার নামে গণপিটুনি : নিহত ৩

আপডেট: জুলাই ২০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

ভারতের পূর্বাঞ্চলে কয়েকটি গরু চুরি করেছে এমন সন্দেহে তিন ব্যক্তিকে পিটিয়ে হত্যা করা হয়েছে। সন্দেহভাজন ঐ তিন ব্যক্তিকে শুক্রবার সকালে বিহার রাজ্যের একটি গ্রামের বাসিন্দারা আটক করে এমন সময় যখন তারা লরিতে একটি মহিষ আর একটি বাছুর তোলার চেষ্টা করছিল।

ভারতে এর আগেও ‘গো রক্ষকদের’ দ্বারা পরিচালিত এ ধরণের হামলায় ধর্মীয় সংখ্যালঘু এবং সামাজিকভাবে নিম্নবর্ণের হিসেবে বিবেচিত গোষ্ঠীর সদস্যদের মৃত্যুর ঘটনা ঘটেছে। হিন্দু ধর্মাবলম্বীরা গরুকে পবিত্র প্রাণী হিসেবে মনে করে এবং গো হত্যা সেখানে অপরাধ হিসেবে বিবেচিত হয়। গণপিটুনির সাথে জড়িত থাকার অভিযোগে তিনজন গ্রামবাসীকে গ্রেফতার করা হয়।

হিন্দু জাতীয়তাবাদী বিজেপি সরকার এ ধরণের ঘটনা প্রতিরোধে যথেষ্ট উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে সমালোচকদের। ২০১৪ সাল থেকে গরুর মাংস বিক্রি বা গরু পাচারের অভিযোগে বিভিন্ন ধরণের হামলায় এবং গণপিটুনিতে বেশকিছু মানুষ নিহত হয়েছে এবং আহত হয়েছেন শতাধিক।

তবে এসব ঘটনার মাত্র কয়েকটির ক্ষেত্রে অভিযুক্তদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হয়েছে। এসব আক্রমণের বিরুদ্ধে সরাসরি এবং দ্রুত নিন্দা জ্ঞাপন না করার কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমালোচনার শিকার হয়েছেন। সূত্র : বিবিসি।

  • ফেইসবুক শেয়ার করুন