১৮ই নভেম্বর, ২০১৯ ইং, সোমবার

শিরোনাম
প্রধানমন্ত্রীর হাতে‘বীরগাঁথা তুলেদিতেচানকুড়িগ্রামের জেলাপ্রশাসক একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ পেয়েও টাকার অভাবে ভর্তি অনিশ্চিত অনিকের বগুড়া জেলা আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা অনুষ্ঠিত বগুড়ায় মূল্যবান ধাতব মুদ্রাসহ ৯ প্রতারক গ্রেফতার আয় কর বিভাগকে মানুষকে আস্থার মধ্যে এনে কর প্রদানে উদ্বুদ্ধ করতেহবে- মান্নান এমপি গোপালপুরে সূতি মডেল সরকারি প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া মাহফিল খরায় জিম্বাবুয়েতেএখন পর্যন্ত সর্ববৃহৎ ন্যাশনাল পার্কে ২০০ হাতির মৃত্যু মানহানি মামলায় পিরোজপুরে চার প্রাথমিক শিক্ষকের কারাদন্ড মঠবাড়িয়ার কৃতিসন্তান শহীদ নূর হোসেনকে নিয়ে জাপা নেতার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদ ও বিচার দাবিতে মানববন্ধন

বিশ্বের সবচেয়ে ছোট ল্যাপটপ!

আপডেট: আগস্ট ৭, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের আইটি ইঞ্জি. পল ক্লিঞ্জার একটি বিশেষ ল্যাপটপ তৈরি করেছেন, যা আইবিএমের থিঙ্কপ্যাডের চেয়েও ছোট। ক্লিঞ্জারের এই ল্যাপটপে মাত্র ০.৯৬ ইঞ্চি স্ক্রিন দেয়া হয়েছে।

পলের ছোট এই ল্যাপটপে থিঙ্কপ্যাডের মতো কিপ্যাডের মাঝখানে একটি লাল রঙের ট্র্যাকপয়েন্ট স্টাইলের কার্সার কন্ট্রোলার রয়েছে।

ল্যাপটপটিতে ১২৮×৬৪ পিক্সেলের ওএলইডি ডিসপ্লে দেয়া হয়েছে। এর সঙ্গে এই ল্যাপটপে এটিনি-১৬১৪ মিনি কন্ট্রোলার আছে।

এই ল্যাপটপে দেয়া হয়েছে ৩০০ এমএএইচ ব্যাটারি। এর ব্যাটারি রিচার্জেবল। এর সঙ্গে টিপি-৫৪০০ ব্যাটারি চার্জার দেয়া হয়েছে। ল্যাপটপটির বিশেষ দিক হলো- এতে আপনি গেমও খেলতে পারবেন।

পলের এই মিনি ল্যাপটপ থিঙ্কটিনি বানাতে এক সপ্তাহ সময় নিয়েছে। পল জানিয়েছেন, এর কম্পোন্যান্টসের জন্য ৭০ ডলার এবং কাস্টম প্রিন্টেড সার্কিট বোর্ডের জন্য ১৫ ডলার খরচ হয়েছে।

সূত্র: নিউজট্র্যাকলাইভ ডটকম

  • ফেইসবুক শেয়ার করুন