১৮ই নভেম্বর, ২০১৯ ইং, সোমবার

শিরোনাম
প্রধানমন্ত্রীর হাতে‘বীরগাঁথা তুলেদিতেচানকুড়িগ্রামের জেলাপ্রশাসক একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ পেয়েও টাকার অভাবে ভর্তি অনিশ্চিত অনিকের বগুড়া জেলা আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা অনুষ্ঠিত বগুড়ায় মূল্যবান ধাতব মুদ্রাসহ ৯ প্রতারক গ্রেফতার আয় কর বিভাগকে মানুষকে আস্থার মধ্যে এনে কর প্রদানে উদ্বুদ্ধ করতেহবে- মান্নান এমপি গোপালপুরে সূতি মডেল সরকারি প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া মাহফিল খরায় জিম্বাবুয়েতেএখন পর্যন্ত সর্ববৃহৎ ন্যাশনাল পার্কে ২০০ হাতির মৃত্যু মানহানি মামলায় পিরোজপুরে চার প্রাথমিক শিক্ষকের কারাদন্ড মঠবাড়িয়ার কৃতিসন্তান শহীদ নূর হোসেনকে নিয়ে জাপা নেতার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদ ও বিচার দাবিতে মানববন্ধন

হাতি থেকে বাঁচতে গাছে রাত কাটাচ্ছে গ্রামবাসী

আপডেট: আগস্ট ১৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

হাতির দলের হামলা থেকে বাঁচতে গাছের উপর রাতযাপন করছে এক গ্রামবাসী। এই ঘটনা ঘটেছে ভারতের ওড়িশার কেওনঝাড়ে।

জানা যায়, কেওনঝাড়ের কুসুমিতা গ্রামের উদিয়া মহাকুদ নামের এক বাসিন্দা হাতির উপদ্রবে ঘর-বাড়ি সর্বস্ব হারিয়েছেন। হত দরিদ্র, তাই ফের বাড়ি বানিয়ে নেওয়ারও সাধ্য নেই। হাতির হামলা থেকে প্রাণ বাঁচাতে শেষমেশ তাই জঙ্গলে গাছের উপরেই খড় বিছিয়ে বসবাস শুরু করে দেন সঙ্গে তাঁর পাঁচ বছরের ছেলেও রয়েছে।

সংবাদ সংস্থা এএনআই তাদের প্রতিবেদনে জানায়, শুধু একা উদিয়া নয়, কুসুমিতা গ্রামের অধিকাংশ বাসিন্দাকেই হাতির হামলা থেকে প্রাণে বাঁচাতে উঁচু গাছের ডালে মাচা করে রাত কাটাতে হচ্ছে।

ওই অঞ্চলের বনদফতর সূত্রে খবর, কেওনঝাড়ে প্রায় ৫০টি হাতি রয়েছে।এর মধ্যে অন্তত ১০টি হাতির একটি দল কুসুমিতা গ্রামে ঘন ঘন হানা দিচ্ছে।

বনদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, হাতির গতিবিধির উপর নজর রাখতে এবং গ্রামে উপদ্রব ঠেকাতে ইতিমধ্যেই একটি বিশেষ দল গঠন করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার কথাও ভাবা হচ্ছে।

  • ফেইসবুক শেয়ার করুন