১৮ই নভেম্বর, ২০১৯ ইং, সোমবার

শিরোনাম
প্রধানমন্ত্রীর হাতে‘বীরগাঁথা তুলেদিতেচানকুড়িগ্রামের জেলাপ্রশাসক একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ পেয়েও টাকার অভাবে ভর্তি অনিশ্চিত অনিকের বগুড়া জেলা আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা অনুষ্ঠিত বগুড়ায় মূল্যবান ধাতব মুদ্রাসহ ৯ প্রতারক গ্রেফতার আয় কর বিভাগকে মানুষকে আস্থার মধ্যে এনে কর প্রদানে উদ্বুদ্ধ করতেহবে- মান্নান এমপি গোপালপুরে সূতি মডেল সরকারি প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া মাহফিল খরায় জিম্বাবুয়েতেএখন পর্যন্ত সর্ববৃহৎ ন্যাশনাল পার্কে ২০০ হাতির মৃত্যু মানহানি মামলায় পিরোজপুরে চার প্রাথমিক শিক্ষকের কারাদন্ড মঠবাড়িয়ার কৃতিসন্তান শহীদ নূর হোসেনকে নিয়ে জাপা নেতার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদ ও বিচার দাবিতে মানববন্ধন

নিলামে মাছের বাজার, বছরে বেচাবিক্রি ৬০০ কোটি মার্কিন ডলার

আপডেট: অক্টোবর ২, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিলামে কোটি কোটি টাকার মাছ বিক্রির বাজার দেখেছেন কখনও? কোটি কোটি টাকার মাছের এই নিলাম দেখতে বাজারে রাতভর লাইনে দাঁড়ান হাজার হাজার পর্যটক!

বিশ্বের সবচেয়ে বড় মাছের বাজার জাপানের সুকিজি। প্রায় ৪০০ ধরনের মাছ পাওয়া যায় এই বাজারে। বছরে ৭ লাখ মেট্রিক টন মাছ রফতানি করা হয় এই বাজার থেকেই। বছরে প্রায় ৬০০ কোটি মার্কিন ডলারের মাছ বিক্রি হয় এই বাজারে।

১৯৩৫ সাল থেকে টোকিওর সুকিজি জেলায় গড়ে ওঠে দেশের সবচেয়ে বড় এই মাছের বাজার।বিক্রি বাড়তে বাড়তে এমন পর্যায়ে এসেছে এখন বিশ্বের সবচেয়ে বড় মাছের বাজার হয়ে উঠেছে এই সুকিজি মার্কেট।

টুনা, শোর্ডফিশ, সার্ডিনসের মতো মাছের পাশাপাশি কখনও কখনও তিমি মাছও বিক্রি হয় এই বাজারে। চারশ’রও বেশি প্রজাতির মাছ বিক্রি হয় সুকিজি মার্কেটে।

১৯৩৫ সালের আগে জাপানের উগাশি শহরে ছিল এই মাছের আড়ৎ। ১৯২৩ সালে টোকিওয় ভয়াবহ ভূমিকম্পে ধূলিসাৎ হয়ে যায় উগাশির মাছের বাজার। পরে ধীরে ধীরে সুকিজিতে সরিয়ে আনা হয় এই মাছের বাজার।

সুকিজির এই মার্কেট প্রতিদিন লাখ লাখ টাকার মাছের লেনদেনের পাশাপাশি বসে নিলামের আসর।বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক সুকিজি ঘুরতে আসেন শুধু এই মাছের বাজার দেখবেন বলে।

সুকিজি মার্কেটে প্রতিদিন ভোর ৫টা ৩০ মিনিট থেকে সকাল ১০টা পর্যন্ত চলে নিলাম। আর এই নিলাম দেখার জন্য সারা রাত বাজারে অপেক্ষা অসংখ্য পর্যটক।

সূত্র: জি নিউজ

  • ফেইসবুক শেয়ার করুন