১৩ই নভেম্বর, ২০১৯ ইং, বুধবার

শিরোনাম
শিববাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার ও সততা ষ্টোর উদ্বোধন বাংলাদেশ সড়ক পরিবহন নতুন আইন বিষয়ে মালিক-শ্রমিকদের নিয়ে বগুড়ায় মতবিনিময় সভা জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রিয় কমিটির নবনির্বাচিত নেতৃবৃন্দদের অভিনন্দন জানিয়ে বগুড়ায় আনন্দ র‌্যালী বুলবুলে ক্ষতিগ্রস্থ সকলকে সরকারিভাবে সহায়তা করা হবে : গণপূর্ত মন্ত্রী বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মাইদুল ইসলামের বিরুদ্ধে থানায় জিডি বানারীপাড়ায় ঘরের মেঝেতে কবর খুঁড়ে স্ত্রীকে জ্যান্ত কবর দেওয়ার চেষ্টা বরিশালে অস্ত্রসহ জলদস্যু গ্রেফতার লালমনিরহাটেকথিতভুয়াসাংবাদিক ৬৪০ পিচইয়াবাসহআটক ঠ্যালায় পড়ে নূর হোসেনের মায়ের কাছে ক্ষমা চাইলেন রাঙ্গা

বায়ুদূষণে বিশ্বে প্রথম স্থানে রয়েছে বাংলাদেশ

আপডেট: নভেম্বর ৬, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নিউজ ডেস্ক::বায়ুদূষণে বিশ্বে প্রথম স্থানে বাংলাদেশ। এর পরের অবস্থানে রয়েছে পাকিস্তান, ভারত ও আফগানিস্তান।

সুইজারল্যান্ড ভিত্তিক দূষণ পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারভিজুয়্যালের বরাত দিয়ে আজ বুধবার একটি প্রতিবেদন করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৩০টি শহরের মধ্যে ২২টি ভারতের। বাকি ৮টি শহর পাকিস্তান, বাংলাদেশ ও চীনে অবস্থিত। বেইজিং এই তালিকার ১২২ নম্বরে।

দিল্লির বাতাসে প্রতি ঘনমিটারে সূক্ষ্ম বস্তুকণার (পার্টিকেল ম্যাটার বা পিএম-২.৫) পরিমাণ ১১৩.৫, ঢাকায় ৯৭.১ ও কাবুলে ৬১.৮। যা স্বাস্থ্যের জন্য খুবই হুমকিস্বরূপ। কারণ, প্রতি ঘনমিটারে পিএমের স্বাভাবিক মাত্রা ১ থেকে ১২ পর্যন্ত।

সবচেয়ে দূষিত দেশের তালিকায় গড়ে পার্টিকেল ম্যাটার বা পিএম-২.৫ এর পরিমাণ বাংলাদেশে ৯৮, পাকিস্তানে ৭৫, ভারতে ৭২, আফগানিস্তানে ৬২ এবং বাহরাইনে ৫৯।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুসারে পিএম-২.৫ এর স্কেলে ০-৫০ পর্যন্ত ভালো, মোটামুটি ও স্পর্শকাতর ; এই তিনভাগে বায়ুকে ভাগ করা হয়েছে। এরপর ৫০ থেকে ১৫০ পর্যন্ত অস্বাস্থ্যকর, ১৫০-২৫০ মাত্রাকে স্বাস্থ্যের জন্য খুবই অস্বাস্থ্যকর ও পরবর্তী মাত্রায় বায়ু দূষণকে বিপর্যয় হিসেবে ভাবা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন