৩রা এপ্রিল, ২০২০ ইং, শুক্রবার

১০ বছরের মধ্যেই মাথা প্রতিস্থাপন!

আপডেট: ডিসেম্বর ২৮, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের মতো মানুষের মাথাও প্রতিস্থাপন সম্ভব? বিশেষজ্ঞদের বড় অংশ মনে করেন, কখনই জীবিত মানুষের মাথা প্রতিস্থাপন সম্ভব নয়। তবে যুক্তরাজ্যের নিউরোসার্জন ব্রুস ম্যাথুর দাবি, এটা সম্ভব এবং তা হতে পারে আগামী ১০ বছরের মধ্যেই!

হাল ইউনিভার্সিটি টিচিং হাসপাতালের সাবেক নিউরোসার্জন ম্যাথু বলছেন, এখন যেভাবে স্পাইনাল কর্ড বা সুষুস্নাকাণ্ড থেকে মাথা বিচ্ছিন্ন করে প্রতিস্থাপনের চেষ্টা চলছে তা কখনই সম্ভব নয়।

তার মতে, সুষুস্নাকাণ্ডসহ মাথা প্রতিস্থাপন করতে হবে। অত্যাধুনিক স্টেমসেল প্রতিস্থাপন, রোবোটিক ও স্নায়ু সার্জারির মাধ্যমে এই সাফল্য মিলবে।

প্রায় দুই বছর আগে ইতালীয় নিউরোসার্জন সের্গিও কানাভেরো দাবি করেন, চীনের গবেষণাগারে তার নেতৃত্বে সফলভাবে দুটি মৃত মানুষের মাথা প্রতিস্থাপন করা হয়। একজনের ধড়ে অন্যজনের মাথা বসিয়ে মেরুদণ্ড, স্নায়ু ও রক্তনালিগুলো জুড়ে দেয়া সম্ভব হয়েছে। তিনি জীবিত মানুষের ক্ষেত্রে এ ধরনের পরীক্ষা চালাতে চাইলেও কোনো দেশই অনুমতি দেয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, এই প্রক্রিয়ায় এক শরীর থেকে মাথা আলাদা করে অন্য শরীরে প্রতিস্থাপন করা পর্যন্ত দুই দেহকে জীবিত রাখতে হবে। এটা সম্ভব নয়। কখনও এটি সম্ভব হলেও পরবর্তীতে ইনফেকশনে মারা যাবেন রোগী। এর আগে দুইবার বানরের মাথা প্রতিস্থাপন করা হলে অল্প কয়েকদিনের মধ্যেই সেগুলো মারা যায়। টাইমস অব ইন্ডিয়া।

  • ফেইসবুক শেয়ার করুন