৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা : প্রধানমন্ত্রী জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত মৃত্যুদণ্ডের বিধান রেখে ধর্ষণ আইনের নীতিগত অনুমোদন মন্ত্রিসভায় হাতের স্পর্শ ছাড়াই পানি পান ! প্যাডেলট্যাপ কমিয়ে দিবে করোনাসহ অন্যান্য রোগ-জীবাণুর সংক্রমণ বরিশাল মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের নতুন কার্যালয় উদ্বোধন *ভোলা জেলা পুলিশ ফুটবল টুর্নামেন্ট-২০২০ এর শুভ উদ্বোধন * জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি পূর্ণগঠন  রিফাত শরীফ হত্যা, দশ আসামির ভাগ্য নির্ধারণ ৩০ সেপ্টেম্বর

যুক্তরাজ্যে আবার লকডাউন আসতে পারে

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘সামনের দিনগুলোতে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ আসতে পারে। আমরা ইউরোপের ফ্রান্স ও স্পেনে এই দ্বিতীয় তরঙ্গ দেখতে পাচ্ছি। শঙ্কা হচ্ছে, আমাদের দেশেও দ্বিতীয় এই তরঙ্গ আসছে।’ অক্সফোর্ডের কাছে ডিডকটে নতুন ভ্যাকসিন সেন্টারে বরিস জনসন এসব কথা বলেন।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, সংক্রমণ রোধে বিধিনিষেধ জোরদার করা হবে কি না, তা নিয়ে ভাবছেন বরিস জনসন।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, আবার লকডাউন হলে দেশ অর্থনৈতিকভাবে বিপর্যয়ের মধ্যে পড়বে। তিনি দ্বিতীয় দফা লকডাউন চান না। সামাজিক দূরত্ব জোরদারে গুরুত্ব দেন। তবে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক সতর্কতা জারি করে বলেন, সারা দেশে লকডাউন আবার চালু করা হতে পারে। গত জুনে লকডাউন আংশিকভাবে তুলে নেওয়া হয়েছিল। কিন্তু প্রতি আট দিনে হাসপাতালে রোগী ভর্তির হার দ্বিগুণ হচ্ছে।

ওপেন ইউনিভার্সিটির ব্যবহারিক পরিসংখ্যান বিষয়ের এমিরেটস শিক্ষক কেভিন ম্যাককনওয়ে বলেন, সন্দেহাতীতভাবে করোনার সংক্রমণ বাড়ছে।

ইংল্যান্ডের উত্তর ও উত্তর-পশ্চিমের বিভিন্ন এলাকায় গত মঙ্গলবার থেকে সামাজিক দূরত্ব জোরদার করার কথা বলা হয়েছে।
যুক্তরাজ্য সরকার পারিবারিক মেলামেশার ওপর নিষেধাজ্ঞা নিয়ে নজরদারি করছে। রেস্তোরাঁ ও পাব খোলা রাখার সময় কমিয়ে আনছে। দেশটিতে ১ কোটি ৩৫ লাখ মানুষ (মোটামুটিভাবে প্রতি পাঁচজনে একজন) স্থানীয় পর্যায়ে বিধিনিষেধের মধ্যে রয়েছে।
লন্ডনের মেয়র বলেন, করোনার সংক্রমণ রোধে অতিরিক্ত বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, স্থানীয় সময় গতকাল শুক্রবার আরও ৪ হাজার ৩২২ জনের করোনা শনাক্ত হয়। ৮ মের পর প্রথমবারের মতো এক দিনে করোনায় সংক্রমণ চার হাজার পার হলো।

ইউরোপের বিভিন্ন দেশের সরকার করোনার সংক্রমণ রোধে নতুন বিধিনিষেধ চালুর ঘোষণা দিয়েছে।

স্থানীয় সময় গতকাল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, তিনি বৃহত্তর পর্যায়ে লকডাউন আরোপ করতে চান না। তবে কঠোর সামাজিক দূরত্বের নিয়ম বজায় রাখা জরুরি।

স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন, ওয়েলস ফার্স্ট মিনিস্টার মার্ক ড্রেকফোর্ড ও লেবার নেতা স্যার কেয়ার স্টার্মার জরুরি বৈঠকের জন্য প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের চিকিৎসাবিষয়ক পরিচালক ইয়োভনে ডয়েল আরও খারাপ সময় আসছে বলে সতর্কতা জারি করেছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ