৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা : প্রধানমন্ত্রী জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত মৃত্যুদণ্ডের বিধান রেখে ধর্ষণ আইনের নীতিগত অনুমোদন মন্ত্রিসভায় হাতের স্পর্শ ছাড়াই পানি পান ! প্যাডেলট্যাপ কমিয়ে দিবে করোনাসহ অন্যান্য রোগ-জীবাণুর সংক্রমণ বরিশাল মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের নতুন কার্যালয় উদ্বোধন *ভোলা জেলা পুলিশ ফুটবল টুর্নামেন্ট-২০২০ এর শুভ উদ্বোধন * জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি পূর্ণগঠন  রিফাত শরীফ হত্যা, দশ আসামির ভাগ্য নির্ধারণ ৩০ সেপ্টেম্বর

গৃহকর্মী নিয়োগে আদালতের ৬ নির্দেশনা

আপডেট: অক্টোবর ৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

বাসায় গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে সতর্কতার জন্য ৬ দফা নির্দেশনা দিয়েছেন আদালত। ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীন মামলার রায়ের পর্যবেক্ষণে রবিবার (৪ অক্টোবর) আদালত এ নির্দেশনা দেন।

রায়ে নিহতের বাসার দুই গৃহকর্মী রিতা আক্তার ওরফে স্বপ্না ও রুমা ওরফে রেশমাকে মৃত্যুদণ্ড দিয়েছেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান।

হত্যার পর ঘরের মালামাল চুরির অভিযোগে তাদের প্রত্যেককে সাত বছর কারাদণ্ড ও ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেন আদালত। রায় ঘোষণার সময় দুই আসামি কাঠগড়ায় দাঁড়িয়ে কাঁদছিলেন।

গৃহকর্মীর হাতে বাসার গৃহকর্ত্রী হত্যার ঘটনাকে জঘন্য, নির্মম বলে অভিহিত করেন আদালত। নারী শিক্ষার অন্যতম এ অগ্রদূতের হত্যার ঘটনায় তার পরিবার ও দেশ অনেক সেবা থেকে বঞ্চিত হয়েছে। এমন নির্মম ঘটনা এড়াতে আদালত ৬ দফা নির্দেশনাও দেন।

নির্দেশনাগুলো হলো-

বাসা বাড়িতে নতুন গৃহকর্মী নিয়োগের পর অন্তত ৯০ দিন পর্যবেক্ষণে রাখতে হবে। তারা কোনো অন্যায় করলে মারধর না করে কাছের থানা বা সমাজসেবা কর্মকর্তাকে অবহিত করতে হবে।

গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে তার বিস্তারিত তথ্য, ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপি রাখতে হবে। যার একটি কপি কাছের থানায় জমা দিয়ে রাখতে হবে।

বাসার মূল গেটে সিসি ক্যামেরা না থাকলে ক্যামেরা স্থাপন করতে হবে।

অন্য কোনো গৃহকর্মীর মাধ্যমে গৃহকর্মী নিয়োগ করলে যার মাধ্যমে নেওয়া হচ্ছে তারও বিস্তারিত তথ্য রাখতে হবে এবং থানায় জমা দিতে হবে।

কোনো সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে গৃহকর্মী নিয়োগ করলে সেই প্রতিষ্ঠান সম্পর্কেও তথ্য রাখতে হবে। ওই প্রতিষ্ঠানের লাইসেন্স না থাকলে সংশ্লিষ্ট থানাকে অবহিত করতে হবে।

গৃহকর্মী সরবরাহ প্রতিষ্ঠানকেও গৃহকর্মীর ছবি রাখতে হবে এবং এর একটি কপি সংশ্লিষ্ট থানায় দিতে হবে।

২০১৯ সালের ১০ ফেব্রুয়ারি রাজধানীর এলিফেন্ট রোডের নিজ বাসায় খুন হন মাহফুজা চৌধুরী। এ ঘটনায় নিহতের স্বামী ইসমত কাদির গামা মামলা দায়ের করেন।

মাহফুজা চৌধুরী ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ইডেন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তার স্বামী ইসমত কাদির গামা একজন মুক্তিযোদ্ধা।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ