৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা : প্রধানমন্ত্রী জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত মৃত্যুদণ্ডের বিধান রেখে ধর্ষণ আইনের নীতিগত অনুমোদন মন্ত্রিসভায় হাতের স্পর্শ ছাড়াই পানি পান ! প্যাডেলট্যাপ কমিয়ে দিবে করোনাসহ অন্যান্য রোগ-জীবাণুর সংক্রমণ বরিশাল মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের নতুন কার্যালয় উদ্বোধন *ভোলা জেলা পুলিশ ফুটবল টুর্নামেন্ট-২০২০ এর শুভ উদ্বোধন * জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি পূর্ণগঠন  রিফাত শরীফ হত্যা, দশ আসামির ভাগ্য নির্ধারণ ৩০ সেপ্টেম্বর

হাতের স্পর্শ ছাড়াই পানি পান ! প্যাডেলট্যাপ কমিয়ে দিবে করোনাসহ অন্যান্য রোগ-জীবাণুর সংক্রমণ

আপডেট: অক্টোবর ৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

রিপোর্ট-এম.আর.প্রিন্স ~ মেডিকেল সাইন্সের মতে, হাতের স্পর্শের মাধ্যমেই সর্বাধিক রোগ জীবানু ছড়ায়! তাই যে কোন মহামারীকালীন সময়ে জীবানু নাশক দিয়ে বার বার হাত পরিস্কার করতে বলা হয় । সাইন্টিফিক ব্যাখাকে গুরুত্বদিয়ে হাতের মাধ্যমে রোগ সংক্রমণের ঝুঁকি কমাতে প্যাডেলট্যাপের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ‘হেল্প দ্য কোভিড-১৯ ভিক্টিমস’  ৮ই অক্টোবর ২০২০ শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল সদর হাসপাতাল ও বরিশাল জেলা আইনজীবী সমিতিতে দেশে উদ্ভাবিত ৪টি প্যাডেলট্যাপ স্থাপন করেছে ।  যার সাহায্যে রোগীরা ফিল্টার থেকে পানি পান করতে পারবেন হাতের স্পর্শ ছাড়াই।

ফেসবুক ভিত্তিক নারীদের সংগঠন ‘দ্য প্যারোটস’, লন্ডন প্রবাসী সৈয়দ মো. রহমান সুমন, সমাজসেবী একেএম তৌহিদ (নানা) উদ্যোগটিতে সহযোগিতা করছেন ।

প্যাডেলট্যাপ স্থাপনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল উপ-পরিচালক ডাঃ জসিম উদ্দিন, উপ-পরিচালক (প্রশাসন) ডাঃ মনিরুজ্জামান শাহিন, আবাসিক সার্জন (ক্যাজুয়ালটি) ডাঃ মোঃ আমীরুল ইসলাম । এছাড়াও উপস্থিত ছিলেন  সঞ্জয় দাস বাবু, প্রেসিডেন্ট, হেল্প দ্য কোভিড-১৯ ভিক্টিমস, জিনিয়া আফরিন, প্রতিষ্ঠাতা, দ্য প্যারোটস, তৌহিদুর রশিদ চৌধুরী, সৈয়দ শোয়েব আহমেদ, হিমালয় হিমু, আসিফ ইকবাল রুশো, অ্যাড. অরুপ কুমার দাস ও জিয়াউর রহমান বিপ্লব।

বরিশাল সদর হাসপাতাল এ উপস্থিত ছিলেন আবাসিক চিকিৎসক ডাঃ দেলোয়ার হোসেন এবং সমাজসেবা কর্মকর্তা সাজ্জাদ পারভেজ, জাহান কবির ও  কর্মকর্তাবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন সাদিকুর রহমান লিংকন,  বজলু , শেখ ইউসুফ মনি, আল আমীন, পনিরসহ স্থানীয়  ব্যক্তিবর্গ।

বরিশাল জেলা আইনজীবী সমিতিতে প্যাডেলট্যাপ ফিল্টার স্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সাবেব সভাপতি ও সাবেক  সংসদ সদস্য অ্যাড. তালুকদার মো: ইউনুস, বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আফজালুল করিম, অ্যাড. নিয়াজ মাহমুদ খান, অ্যাড. মো: কাইয়ুম খান কায়সার, অ্যাড. আতিকুর রহমান রিয়াজ, অ্যাড. আবুল কালাম আজাদ (ইমন), অ্যাড. হাফিজ আহমেদ বাবলু, অ্যাড. অজয় কুমার সাহা, অ্যাড. মামুন চৌধুরী, অ্যাড. আনোয়ার হোসেন (বাচ্চু), অ্যাড. শেখ জগলুর রশীদ (বিচ্ছু), অ্যাড. মিলন ভূইয়া, অ্যাড. আনোয়ার হোসেন মিজান, জাহাঙ্গীর হাওলাদার মিন্টু চেয়ারম্যান চ্যানেল ৩৬৫ , পরিচালক মফিজুর রহমান মিলন, পরিচালক জে এইচ সুমন প্রমুখ।

সাধারণত পানির ফিল্টারের ট্যাপ হাত দিয়ে চালু করতে হয়। এগুলো জনপরিসরে যখন ব্যবহার করা হয় তখন এর ট্যাপ অসংখ্য মানুষ হাত দিয়ে স্পর্শ করায় করোনাসহ অন্যান্য রোগ-জীবাণু ছড়াতে পারে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে হাতের বদলে ফুট অপারেটেড বা পা-চালিত পানির কল ব্যবহার করা হচ্ছে। তবে এর বেশীরভাগই অনেক দামী এবং ইলেকট্রনিক-সেন্সর নির্ভর। আমাদের দেশেও এখন এসব পানির ফিল্টারকে সহজেই প্যাডেল চালিত বা ফুট-অপরেটেড করে ফেলা প্রয়োজন। বিশেষ করে অফিস, আদালত, হাসপাতাল, মার্কেট,স্কুল-কলেজ,হোটেল-রেস্ট্রুরেন্ট প্রভৃতি স্থানে। এর ফলে কোভিড-১৯ ছাড়াও ইনফ্লুয়েঞ্জা,ডায়ারিয়াসহ অনেক ধরণের রোগ-জীবাণুর সংক্রমণ কমে যাবে বলে আমরা আশা করছি।

উল্লেখ্য, সদ্যপ্রয়াত পদার্থবিজ্ঞানী ড. রাসেল পারভেজ এর স্মরণে এবং করোনা-পরবর্তী প্রযুক্তি উদ্ভাবনীয় প্রতিষ্ঠান মাল্টিভার্স এই প্যাডেলট্যাপটি উদ্ভাবন করেছে। ইতোমধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা হাসপাতাল, নারায়নগঞ্জ ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ ও ময়মনসিংহ মেডিকল কলেজ হাসপাতালে এই প্যাডেলট্যাপ স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন কৌশিক আহমেদ সাংগঠনিক সম্পাদক হেল্প দ্য কোভিড-১৯ ভিক্টিমস্ ।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ