২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র কি হুমকির মুখে?

আপডেট: নভেম্বর ৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

শুধু হোয়াইট হাউজের দখল নয়, বরং যুক্তরাষ্ট্রের গণতন্ত্রই কি এখন বিপর্যয়ের মুখে? যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট অন্তত তাই মনে করেন। বিবিসি রেডিও ফোর-এর এক অনুষ্ঠানে তিনি বলেন নির্বাচনে চুরি নিয়ে আলোচনা ও প্রক্রিয়া নিয়ে তর্ক- রাশিয়া ও চীনের প্রেসিডেন্টের মুখে হাসি ফোটাবে।

মিস্টার হান্ট বলেন, তারা (রাশিয়া ও চীনের প্রেসিডেন্ট) তাদের জনগণকে বলতে পারবে “আপনারা যে এই ঝামেলার মাঝে নেই, তাতে কি আপনারা খুশি না?” চীনা পরাশক্তি অবশ্যই গণতন্ত্রকে একটি বৈশ্বিক চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে, যারা একটি ভিন্ন আদর্শ ধারণ করে- যেই আদর্শে অর্থনৈতিক মুক্তির সাথে রাজনৈতিক স্বাধীনতার সম্পর্ক নেই।

কিন্তু গণতন্ত্র নিজেও রাজনীতিক ও ভোটারদের মধ্য থেকেই চ্যালেঞ্জের মুখে পড়ছে। যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প আজ প্রতারণা ও সুপ্রিম কোর্টে যাওয়ার কথা বললেন। সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র জর্জিয়ার বিরোধী দল তাদের পার্লামেন্ট নির্বাচনে ভোট কারচুপি হয়েছে।

গত সপ্তাহে তানজানিয়ার নির্বাচন নিয়েও অভিযোগ এসেছে যার জের ধরে প্রতিবাদ বিক্ষোভ চলছে। বেলারুশে অগাস্টের নির্বাচনের বৈধতা নিয়ে এখনো রাস্তায় লড়াই হচ্ছে।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হয়তো অনেকের মতে বিশ্বের সবচেয়ে প্রাচীন গণতন্ত্র। কিন্তু নির্বাচন প্রক্রিয়ার বৈধতা নিয়ে প্রশ্ন উঠলে সেটি প্রতিনিধিত্বমূলক সরকার সম্পর্কে বিশ্বজুড়ে সন্দেহের বাতাবরণ তৈরি করবে।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ