২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
লালমোহনে ১৫ মণ জাটকা জব্দ বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সাকিবের অনন্য রেকর্ড নগরীর কসাইখানায় অন্তঃসত্ত্বা দুবোনকে পিটিয়ে গর্ভের সন্তান হত্যার চেষ্টা! চরফ্যাশনে কোস্টগার্ডের অভিযানে ২৫ মণ জাটকাসহ ট্রলার জব্দ বিনয়কাঠি ইউপি চেয়ারম্যান প্রার্থী মামুনের মোটর শোভাযাত্রা নগরীতে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই কর্মবিরতি প্রত্যাহার : যাত্রী ভোগান্তি নিরসনে নৌ বন্দরে মেয়র সাদিক খ্রিস্টান সম্প্রদায়ের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারকে ফুলেল শুভেচ্ছা শেষে ফটোসেশন করেন ইন্দো বাংলা ফর্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এএফএম আনোয়ারুল হক সাব্বির

বিশ্বের সেরা বিজ্ঞানীর তালিকায় পটুয়াখালীর অধ্যাপক ড. সাইফুল

আপডেট: জানুয়ারি ১১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত বিখ্যাত গবেষণা ও শিক্ষাপ্রতিষ্ঠান স্টানফোর্ড ইউনিভার্সিটি বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় অন্যতম বিজ্ঞানি ও গবেষক হিসেবে স্থান করে নিয়েছেন বাংলাদেশের পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে প্রথম শ্রেণিতে স্নাতক ও প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতকোত্তর সম্পন্ন করে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ২০০৭ সালে প্রভাষক হিসেবে যোগ দেন।

২০১০ সালে তিনি জাপান সরকারের শিক্ষাবৃত্তিপ্রাপ্ত হয়ে জাপান গমন করেন এবং ইয়োকহোমা ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ২০১৪ সালের সেপ্টেম্বরে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

পরে তিনি জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এ পর্যন্ত তার দেড় শতাধিক গবেষণা প্রবন্ধ বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় জার্নালে প্রকাশিত হয়েছে।

স্টানফোর্ড ইউনিভার্সিটি কর্তৃক প্রকাশিত পৃথিবীর সেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় প্রায় দুই লাখ বিজ্ঞানীর মধ্যে ড. মো. সাইফুল ইসলামের অবস্থান ৯৭১৫৮।

শিক্ষাজীবনে একাধিকবার স্বর্ণপদক ও সম্মানজনক সনদপ্রাপ্ত এই অধ্যাপক বর্তমানে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে।’

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ