২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার

মাদক থেকে দূরে রাখতে তরুণদের ভ্রমণে আগ্রহী করার আহ্বান

আপডেট: জানুয়ারি ২০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন থেকে তরুণদের ভ্রমণে আগ্রহী করার আহ্বান জানিয়ে শেষ হল ‘দেশ-বিদেশ’ শীর্ষক তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী। শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠিত হয়।

‘ভ্রমণ ও সুস্থ সাংস্কৃতিক চর্চায় দূর হবে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন’ স্লোগানকে সামনে রেখে সাংবাদিক আহমেদ পিপুল, আলোকচিত্র শিল্পী তানভীর অপুর আলোকচিত্র নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ফরহাদ হোসেন বলেন, ‘ভ্রমণের মধ্য দিয়ে আমরা অজানাকে জানতে পারি।

সৌন্দর্য, প্রকৃতি দেখতে হলে আমাদের ভ্রমণ করতে হবে। সব বিষয় জানতে হবে, স ষ্টার সৃষ্টি দেখতে হবে। ভ্রমণ করলে আত্মবিশ্বাস বাড়ে। আর জীবনে সফল হতে হলে আত্মবিশ্বাসের দরকার। তরুণদের বেশি বেশি ভ্রমণ করতে হবে।’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমি এ প্রদর্শনী দেখে অত্যন্ত আনন্দিত, উচ্ছ্বসিত। ছবিগুলো আনন্দের জানালা খুলে দিয়েছে। বাংলাদেশের ভ্রমণকে এগিয়ে নেয়ার এ প্রচেষ্টা আমার কাছে ভালো লেগেছে। তারা ভ্রমণ করে দেখেছেন, পাশাপাশি আমাদের জন্য ধারণ করে নিয়ে এসেছেন। এটি একটি অসাধারণ উদ্যোগ।

এসব কাজে যুব সমাজের অংশগ্রহণ খুবই দরকার। নির্বাচনে বিশাল বিজয়ের মধ্য দিয়ে মানুষ উন্নয়নকে গ্রহণ করে জঙ্গিবাদ সাম্প্রদায়িকতাকে প্রত্যাখ্যান করেছে বলেও মন্তব্য করেন তিনি। অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ফেসবুকের কারণে চিন্তন শক্তি ব্যাহত হচ্ছে।

ছবি তোলার সময় দৃশ্য দেখে আমাদের চিন্তা করতে হবে। চিন্তার খোরাক গ্রহণ করার জন্য শিল্পীর মন দরকার। ছবির মাধ্যমে ইতিহাস, সংস্কৃতি, জীবনধারার মান উঠে আসে। সুস্থ সংস্কৃতির বিকাশের জন্য নির্মল চিত্তবিনোদন ও খেলাধুলার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ