১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

পাইলট নিখোঁজের কথা স্বীকার ভারতের : জরুরী বৈঠক স্বরাষ্ট্রমন্ত্রীর

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, ‘পাকিস্তানের একটি যুদ্ধবিমানকে ধ্বংস করা হয়েছে। বিমানটি ভেঙে পড়তে দেখা গেছে।’ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, যদিও পালটা প্রত্যাঘাতে একটি ভারতীয় মিগ ২১ বাইসন যুদ্ধবিমানও ভেঙে পড়েছে। ওই বিমানের ‘একজন ভারতীয় পাইলট নিখোঁজ এবং পাকিস্তান তাদের হেফাজতে বলে দাবি করছে’ বলে জানিয়েছেন তিনি।

এদিকে, টুইটারে পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের দাবি, পাকিস্তানের আকাশসীমায় ঢোকার পর ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমানগুলিকে গুলি করে নামিয়ে আনা হয়। এর জেরে দু’জন ভারতীয় যুদ্ধবিমান পাইলট গ্রেফতার হয়েছেন। তাদের মধ্যে একজন আহত হওয়ায়, তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে আটক ভারতীয় পাইলটের ভিডিও প্রকাশ করেছে পাকিস্তান সেনাবাহিনী। সেখানে ওই পাইলট কথা বলেছেন নিজের পরিচয় নিয়ে।

ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী চলমান দ্বন্দ্বের মধ্যেই ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বুধবার উচ্চ পর্যায়ের বৈঠক শুরু করেন। বৈঠকে অংশগ্রহণ করতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল, বৈদেশিক গোয়েন্দা সংস্থা র’য়ের প্রধান, স্বরাষ্ট্র সচিব ও অন্যান্য প্রধান কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রায় ২০ মিনিট চলে এই বৈঠক।

সূত্রের খবর অনুযায়ী, জম্মু, শ্রীনগর, লেহ, চন্ডীগড়, অমৃতসর বিমানবন্দরে নিরাপত্তার কারণে সমস্ত কাজ বন্ধ করে দেওয়া হচ্ছে। সমস্ত বিমানের ওঠা নামা আপাতত বন্ধ। জম্মু ও শ্রীনগর আকাশসীমা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। লেহ, জম্মু, শ্রীনগর ও পাঠানকোট বিমানবন্দরে হাই এলার্ট জারি হয়েছে। বহু বাণিজ্যিক বিমান বন্ধ রাখা হয়েছে।

এরই মধ্যে জম্মু ও কাশ্মিরের বাদগমে ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার ক্র্যাশের ঘটনা ঘটেছে আজ সকালেই। ওই ঘটনাস্থল থেকে দু’টি লাশও উদ্ধার করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআইকে কর্তৃপক্ষ জানিয়েছে, জম্মু ও কাশ্মিরের পুঞ্চ এবং রাজৌরি সেক্টরগুলিতে পাকিস্তানি যোদ্ধা বিমান ভারতীয় আকাশসীমা লঙ্ঘন করেছে।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ