৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার

ব্রেকিং নিউজঃ এবার পাকিস্তানের কাছে ক্ষমা চাইলেন সুষমা স্বরাজ

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, পাকিস্তানের সঙ্গে বর্তমান উত্তেজনাকর পরিস্থিতির আর অবনতি দেখতে চায় না তারা। দেশটি দায়িত্ব ও সংযমের সঙ্গে কাজ অব্যাহত রাখতে চায় বলেও জানিযেছেন তিনি। আজ (বুধবার) চীনের ওঝেন শহরে চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ত্রিদেশীয় বৈঠকে তিনি এ কথা বলেন।

দুই দেশের মধ্যে যখন ব্যাপক উত্তেজনা বিরাজ করছে ঠিক তখনি এ খবর এলো। সুষমা স্বরাজ আরও বলেছেন, পাকিস্তান ভিত্তিক জইশ-ই-মোহাম্মাদ আবারও হামলা চালাতে পারে এই আশঙ্কায় মঙ্গলবার পাকিস্তানের অভ্যন্তরে সীমিত আকারে আক্রমণ চালানো হয়েছে। ওই হামলায় তিনশ’র বেশি সন্ত্রাসী নিহত হয়েছে বলে এর আগে ভারত দাবি করেছে।

তবে পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র আসিফ গফুর বলেছেন, ভারতীয় বিমান আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানে ঢুকেছিল সত্যি, কিন্তু তাড়া খেয়ে পালিয়ে গেছে এবং হতাহতের কোনো ঘটনাই ঘটে নি।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হন। পাকিস্তান-ভিত্তিক গোষ্ঠী জইশ-ই-মোহাম্মাদ হামলার দায় স্বীকার করে।

এরপর প্রতিবেশী দুদেশের সম্পর্কের চরম অবনতি ঘটে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরও উত্তেজনাকর হয়ে উঠছে। বর্তমানে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে।

ভারত এই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে আসছে। তবে পুলওয়ামা হামলায় পাকিস্তানের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত তাদের ওপর হামলা করলে পাকিস্তানও পাল্টা জবাব দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

সুত্রঃ রেডিও তেহরান

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ