১৫ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার

অর্থের অভাবে বন্ধ হয়ে যেতে পারে রাবি শিক্ষার্থীর পড়ালেখা

আপডেট: সেপ্টেম্বর ৪, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

কুড়িগ্রাম প্রতিনিধি::কুড়িগ্রামের মেধাবী শিক্ষার্থী সাগরের অর্থের অভাবে বন্ধ হয়ে যেতে পারে পড়ালেখা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সাগরের সব স্বপ্ন কি অধোরাই থেকে যাবে? নানা প্রতিকূলতার মাঝেও স্বপ্ন পূরণে অবিচল সে। হত-দরিদ্র পরিবারে জন্ম নেয়া সাগরকে অভাব-অনটন আর কোন বাধা-বিপত্তিই দমিয়ে রাখতে পারেনি। দরিদ্র বাবা-মা স্বপ্ন দেখেন ছেলে লেখাপড়া শেষ করে পরিবারের দৈন্যতা ঘুচিয়ে দেশের অসহায় মানুষের পাশে দাঁড়াবে। কিন্তু পরিবারটির স্বপ্ন পূরণে বাঁধা হয়ে দাঁড়িয়েছে দারিদ্রতা। টিউশনি করে নিজের লেখাপড়ার খরচ চালানোর পাশাপাশি ছোট ভাইয়েরও উচ্চ শিক্ষা অর্জনের স্বপ্ন দেখছেন। দরিদ্র ভ্যানচালক পিতা ব্রহ্মপূত্র নদের ভাঙ্গনের ভিটেমাটি হারিয়ে আশ্রয় নিয়েছিল রাস্তার ধারে। সেটুকুও ছাড়তে হয়েছে প্রভাবশালীদের চাপে। বর্তমানে মেয়ের বাড়িতে ঝুঁপড়ি ঘরে তুলে পরিবার নিয়ে বসবাস করছেন। বয়সের কারনে ভ্যান চালানোর শক্তি হারিয়ে কর্মহীন পিতা আজ ক্লান্ত হয়ে পড়েছেন। কিভাবে ছেলেদের লেখাপড়ার খরচ যোগাবেন আর কিভাবেই বা চলবে সংসার। কঠিন সমিকরণের সামনে দাড়িয়ে পরিবারটির স্বপ্ন।
জানাগেছে, কুড়িগ্রাম চিলমারী উপজেলার নদী তীরবর্তি কাঁচকোল গ্রামের বাসিন্দা ভ্যান চালক হাফিজ উদ্দিন। ২০০৩ সালে ব্রহ্মপুত্র নদের করাল গ্রাসে ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে রাস্তার ধারে আশ্রয় নেন উলিপুর উপজেলার দক্ষিন মধুপুর গ্রামে। দুই ছেলের লেখাপড়া আর সংসারের ঘানি টানতে টানতে এক সময় ক্লান্ত হয়ে পড়েন। বয়সের কারনে এখন আর কোন কাজ করতে পারেন না। এরই মধ্যে রাস্তার ধারে আশ্রয় টুকুও হারাতে হয়েছে। এখন ওই গ্রামে মেয়ের জায়গায় কোন রকম একটি ঝুঁপড়ি ঘর তুলে পরিবার নিয়ে বসবাস করে আসছেন।
মেধাবী সাগর ২০১৪ সালে ধামশ্রেনী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও উলিপুর মহারাণী স্বর্ণময়ী স্কুল এন্ড কলেজে এইচএসসি পাশ করে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে। ২য় বর্ষের এ মেধাবী ছাত্র নিজের লেখাপড়ার পাশাপাশি ছোট ভাইয়েরও লেখাপড়ার খরচ যোগাচ্ছেন। ছোট ভাই সদ্য এইচএসসি পাশ করে ভর্তির জন্য ছুটছেন। বাবার অসহায়ত্ব, নিজের লেখাপড়া ও পরিবারের খরচ যোগাতে হিমশিম খাচ্ছে সে। কিভাবে চলবে সবকিছু? বিশ্ববিদ্যালয়ের পড়ালেখা শেষ করে সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে কি সে? এমন দুঃশ্চিন্তায় দিন কাটছে তার।

  • ফেইসবুক শেয়ার করুন
আমাদের চ্যানেল ৩৬৫ ফেসবুক লাইক পেজ